বিজ্ঞান

গ্রহ কাকে বলে? গ্রহ কয়টি ও কি কি?

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের জন্য নতুন একটি আর্টিকেল নিয়ে আসলাম।

আজকে এই আর্টিকেলে আলোচনা করা হবে গ্রহ কাকে বলে? গ্রহ কয়টি ও কি কি? তাই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

গ্রহ হলো সৌরজগতের গুরুত্বপূর্ণ একটি অংশ। আমরা যে পৃথিবীতে বসবাস করি সেটিও কিন্তু সৌরজগতের একটি গ্রহ।

গ্রহ কাকে বলে? গ্রহ কয়টি ও কি কি?
গ্রহ কাকে বলে? গ্রহ কয়টি ও কি কি?

গ্রহ কাকে বলে?

সৌরজগতের যেসব জ্যোতিষ্ক সূর্যের চারদিকে নির্দিষ্ট সময়ে ও নির্দিষ্ট পথে চলাচল করে থাকে তাকেই গ্রহ বলে।

গ্রহ কয়টি ও কি কি?

সৌরজগতে মোট ৮টি গ্রহ আছে। ৮টি গ্রহের নাম হলোঃ

  1. বুধ,
  2. শুক্র,
  3. পৃথিবী
  4. মঙ্গল,
  5. বৃহস্পতি,
  6. শনি,
  7. ইউরেনাস,
  8. নেপচুন।

এবার নিশ্চয়ই গ্রহ কাকে বলে ও গ্রহ কয়টি, কি কি জানতে পেরেছেন। এবার চলুন এই ৮টি গ্রহের সাথে সংক্ষেপে পরিচিত হই।

বুধ গ্রহ পরিচিতি

সূর্যের সবচেয়ে কাছের গ্রহ হলো বুধ। বুধ গ্রহটি সবচেয়ে ছোট। এই গ্রহের ব্যাস ৪৮৫০ কিলোমিটার ও ওজন পৃথিবীর ৫০ ভাগের ৩ ভাগ সমান। এই গ্রহটির সূর্যকে অতিক্রম করতে সময় লাগে ৮৮ দিন। সূর্য ও বুধ গ্রহের দূরত্ব৫.৮ কিলোমিটার।

শুক্র গ্রহ পরিচিতি

সূর্যের কাছেই শুক্র গ্রহ। শুক্র পৃথিবীর সব থেকে কাছে হওয়ার কারণে এই গ্রহটি পৃথিবী থেকে দেখা যায়। এই শুক্র গ্রহকে আমরা প্রতিদিন সন্ধ্যা তারা এবং শুকতারা হিসেবে দেখতে পাই।

শুক্র গ্রহের সূর্যকে ঘুরে আস্তে সময় লাগে ২২৫ দিন। পৃথিবীত মতোই এই গ্রহে বায়ুমন্ডল আছে কিন্তু তাতে অক্সিজেন নেই। এই গ্রহে কার্বন ডাই-অক্সাইড গ্যাসের পরিমাণ প্রায় ৯৬ ভাগ।

এই গ্রহে এজন্য এসিড বৃষ্টি হয়। শুক্র গ্রহটি নিজ অক্ষের উপরে আস্তে আস্তে ঘুরে যার জন্য বছরে এই গ্রহে দুইবার সূর্য উঠে এবং দুইবার অস্ত যায়। 

পৃথিবী গ্রহ পরিচিতি

আমরা যে গ্রহে বসবাস করি সেই গ্রহটি হলো পৃথিবী। পৃথিবী হলো সূর্যের কাছাকাছি গ্রহ। পৃথিবীর আয়তণ ৫১০,১০০, ৪২২ বর্গ কিলোমিটার। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব প্রায় ১৫ কোটি কিলোমিটার।

সূর্যের চার দিকে ঘুরে আসতে পৃথিবীর সময় ৩৬৫ দিন ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। পৃথিবীতে বসবাসের জন্য অক্সিজেন এবং নাইট্রোজেন গ্যাস আছে।

মঙ্গল গ্রহ পরিচিতি

সূর্য থেকে দূরত্বের দিক থেকে পৃথিবীর পরে হলো মঙ্গল গ্রহ। সূর্য থেকে মঙ্গল গ্রহের দূরত্ব হলো ২২.৮ কোটি কিলোমিটার। পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব হলো ৭.৮ কোটি  কিলোমিটার।

বৃহস্পতি গ্রহ পরিচিতি

সৌরজগতের সব থেকে বড় গ্রহটি হলো বৃহস্পতি। এই গ্রহটি পৃথিবীর তুলনায় প্রায় ১৩০০ গুণ বড়। এই গ্রহটির ব্যাস ১৪২৮০০ কিলোমিটার।

এই বৃহস্পতি গ্রহটি সূর্য থেকে প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। এই গ্রহটির সূর্যকে প্রদক্ষিণ করতে সময় লাগে ১২ বছর। বৃহস্পতির উপর ভাগে তাপমাত্রা অনেক কম কিন্তু অভ্যন্তরে তাপমাত্রা অনেক বেশি।

শনি গ্রহ পরিচিতি

শনি হলো সৌরজগতের দ্বিতীয় বৃহত্তর গ্রহ। সূর্য থেকে শনি গ্রহের দূরত্ব ১৪৩ কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় ২৯ বছর ৫ মাস।

শনি গ্রহ পৃথিবী থেকে ৯ গুণ বড়। শনি গ্রহের বায়ুমন্ডলে হাইড্রোজেন, হিলিয়াম, মিথেন ও অ্যামোনিয়া গ্যাস আছে।

ইউরেনাস গ্রহ পরিচিতি

ইউরেনাস সৌরজগতের তৃতীয় বৃহত্তর গ্রহ। ইউরেনাস গ্রহের ব্যাস ২৯০০০ কিলোমিটার। ইউরেনাস ও সূর্যের মাঝে দূরত্ব ২৮৭ কোটি কিলোমিটার।

সূর্যকে একবার প্রদক্ষিণ করতে ইউরেনাসের সময় লাগে ৮৪ বছর।

নেপচুন গ্রহ পরিচিতি

সৌরজগতের অন্যতম গ্রহ হলো নেপচুন। সূর্য থেকে নেপচুনের দূরত্ব প্রায় ৪৫০ কোটি কিলোমিটার। সূর্য থেকে নেপচুন অনেক বেশি দূরত্ব হওয়ার কারনে নেপচুন সব সময় শীতল থাকে।

নেপচুনের আয়তন ১৭,৬১৮,৩০০,০০০ বর্গ কিলোমিটার। নেপচুন গ্রহের সূর্যকে প্রদক্ষিণ করতে সময় লাগে ১৬৫ বছর।

শেষ কথাঃ আশা করি এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে গ্রহ কাকে বলে? গ্রহ কয়টি ও কি কি? ইত্যাদি প্রশ্নের উত্তর পেয়েছেন। আপনাদের এমন জানা না জানা প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

আপনাদের যদি কোনো প্রশ্ন থাকে তাহলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনার প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। 

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।