প্রশ্ন ও উত্তর

হামাস কি? হামাস কোন দেশের সংগঠন?

বর্তমান ইসরায়েল ও হামাস যুদ্ধের জন্য হামাস নামটি আবারো সবার মুখে মুখে শুনা যাচ্ছে। তারই ধারাবাহিকতায় অনেকেই হামাস সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর খুজছে। তেমনি কিছু সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর পাবেন এই পোস্টে।

হামাস কি?

হামাস হারাকাত আল-মুকাওয়ামা আল-ইসলামিয়া এর একটি সংক্ষিপ্ত রূপ।

হামাস অর্থ কি?

হামাস এর অর্থ ইসলামি প্রতিরোধ আন্দোলন।

হামাস কারা?

হামাস হল ফিলিস্তিনের একটি ইসলামি রাজনৈতিক দল যারা গাজা শহর নিয়ন্ত্রণ করে। হামাসের ইজ্ আদ-দীন আল-কাসসাম ব্রিগেড নামে একটি সামরিক শাখা আছে।

হামাস কত সালে প্রতিষ্ঠিত হয়?

হামাস ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়।

হামাসের পতাকা

হামাসের পতাকা দেখতে অনেকটা সৌদি আরবের পতাকার মতো। সবুজ রঙের পতাকায় আরবিতে আল্লাহ ও রাসুল সাঃ এর নামসহ কালিমা রয়েছে।

হামাসের পতাকা
হামাসের পতাকা

হামাস কোন দেশের সংগঠন?

হামাস হল ফিলিস্তিনের একটি ইসলামি রাজনৈতিক সংগঠন। রাজনৈতিক দল হলেও হামাসের ইজ্ আদ-দীন আল-কাসসাম ব্রিগেড নামে একটি সামরিক শাখা আছে।

হামাস জানুয়ারী ২০০৬ সালে ফিলিস্তিনি পার্লামেন্টে সংসদীয় নির্বাচনে অধিকাংশ আসন জিতে, জুন ২০০৭ সাল থেকে হামাস ফিলিস্তিন অঞ্চলের গাজা ভূখণ্ড পরিচালিত করছে এবং তারপর সহিংস সংঘাতের মাধ্যমে ফাতাহ রাজনৈতিক প্রতিষ্ঠানকে পরাজিত করেছে।

ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইসরায়েল হামাসকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছে, কিন্তু ইরান, রাশিয়া এবং তুরস্ক, চীন, সিরিয়া হামাসকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে আখ্যায়িত করেনি। – উইকিপিডিয়া

শেষ কথাঃ আশা করি হামাস সম্পর্কে কমন কিছু প্রশ্নের উত্তর পেয়েছেন। হামাস সম্পর্কে আরও প্রশ্ন থাকলে কমেন্টে জানিয়ে দিন। আমরা আপনার প্রশ্নের উত্তর দিতে পেরে খুশি হবো।

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।