খেলাধুলা

টি-২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে? বিজয়ীদের তালিকা দেখুন

২০২৪ সালের ৯ই মে পর্যন্ত, টি-২০ বিশ্বকাপ আটবার অনুষ্ঠিত হয়েছে। এই টুর্নামেন্টে ছয়টি দেশ বিজয়ী হয়েছে, যাদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দুবার করে শিরোপা জিতেছে।

টি-২০ বিশ্বকাপ বিজয়ীদের তালিকা

কোন দেশ কতবার টি-২০ বিশ্বকাপ জিতেছে:

  • ওয়েস্ট ইন্ডিজ: ২০০৭, ২০১২ মোট ২ বার।
  • ইংল্যান্ড: ২০১০, ২০২২ মোট ২ বার।
  • ভারত: ২০০৭ মোট ১ বার।
  • পাকিস্তান: ২০০৯ মোট ১ বার।
  • শ্রীলঙ্কা: ২০১৪ মোট ১ বার।
  • অস্ট্রেলিয়া: ২০২১ মোট ১ বার।

প্রথম টি-২০ বিশ্বকাপ কত সালে অনুষ্ঠিত হয়েছিল?

প্রথম টি-২০ বিশ্বকাপ ২০০৭ সালে অনুষ্ঠিত হয়েছিল।

প্রথম টি-২০ বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

প্রথম টি-২০ বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়েছিল। ২০০৭ সালে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে এই টুর্নামেন্টটি আয়োজিত হয়।

প্রথম টি-২০ বিশ্বকাপ কে জিতেছিল?

প্রথম টি-২০ বিশ্বকাপ ভারত জিতেছিল। সেবার ১২টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল।

২০০৭ সালের ২৪শে সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ফাইনালে ভারত পাকিস্তানকে ৫ রানে পরাজিত করে।

ইরফান পাঠান ছিলেন ম্যাচের সেরা খেলোয়াড়, তিনি ৩ উইকেট শিকার করেছিলেন। শহীদ আফ্রিদি ছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়, তিনি ১৭৬ রান ও ১৩ উইকেট শিকার করেছিলেন।

টি-২০ বিশ্বকাপ কত বছর পরপর হয়?

টি-টোয়েন্টি বিশ্বকাপ বর্তমানে প্রতি দুই বছর পরপর অনুষ্ঠিত হয়। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার পর থেকে ২০২১ সাল পর্যন্ত প্রতি দুই বছর অন্তর এই টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে।

তবে, ২০০৯ এবং ২০১০ সালে টানা দুই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। এর কারণ ছিল আইসিসি ওয়ানডে বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফির সাথে একই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ এড়ানো।

২০১৬ সালে আইসিসি সিদ্ধান্ত নেয় যে টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হবে। কিন্তু পরবর্তীতে আবারও নিয়ম পরিবর্তন করে প্রতি দুই বছর অন্তর টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সুতরাং, বর্তমান নিয়ম অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রতি দুই বছর পরপর অনুষ্ঠিত হবে।

টি-২০ বিশ্বকাপ বাংলাদেশ কতবার নিয়েছে?

বাংলাদেশ এখন পর্যন্ত একবারও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেনি। তবে, তারা ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল।

২০২১ সালেও বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে উঠেছিল। ২০২৪ সালে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ খেলবে।

টি-২০ বিশ্বকাপ ক্রিকেটে প্রথম বাংলাদেশি সেঞ্চুরিয়ান কে?

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে প্রথম বাংলাদেশি সেঞ্চুরিয়ান হলেন তামিম ইকবাল। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে ওমানের বিরুদ্ধে ম্যাচে তিনি ১০৩ রান করেছিলেন।

৬৩ বলে অপরাজিত থাকা তামিম ইকবাল সেই ম্যাচে ৭টি চার এবং ৬টি ছয় মেরেছিলেন। তার এই ইনিংসটি টি-টোয়েন্টি বিশ্বকাপে একজন বাংলাদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে। বর্তমানে এই রেকর্ডটি তামিম ইকবালেরই দখলে রয়েছে।

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।