চলমান প্রসঙ্গ

বাবা দিবস কবে ও কত তারিখে ২০২৪

বাবাকে ভালোবাসার জন্য কোন দিবসের প্রয়োজন নেই, চাইলেই প্রতি মুহুর্তেই বাবাকে ভালোবাসা যায়।

তবে তথাকথিত এই বাবা দিবস সম্পর্কে জ্ঞান রাখা ভালো। তাই আপনাদের সাথে বাবা দিবস সমন্ধে এই লিখাটি শেয়ার করেছি।

২০২৪ বাবা দিবস কবে ও কত তারিখে?

২০২৪ সালে, বাবা দিবস পালিত হবে রবিবার, ১৬ জুন। এই বাবা দিবস প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয়।

বাবাকে ভালোবাসতে দিবস লাগে?

না, বাবাকে ভালোবাসার জন্য কোন নির্দিষ্ট দিবসের প্রয়োজন নেই। প্রতিটি দিনই বাবাকে ভালোবাসা যায় এবং তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা যায়। আপনি যদি সত্যিই বাবাকে ভালোবাসেন, তাহলে আপনার উচিত প্রতিদিনই তাকে সেটা অনুভব করানো।

মনে রাখবেন, সত্যিকারের ভালোবাসা কথায় প্রকাশ করা যায় না, কর্মে প্রকাশ করতে হয়। আপনার বাবার প্রতি আপনার ভালোবাসা যেন প্রতিটি দিনই তার জীবনকে আলোকিত করে।

বাবা দিবস কবে ও কত তারিখে পালন করা হয়?

বাংলাদেশসহ ও বেশ কিছু দেশে বাবা দিবস প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালন করা হয়। বেশিরভাগ দেশে, এটি জুন মাসের দ্বিতীয় বা তৃতীয় রবিবার পালিত হয়।

বাবা দিবস কেন পালন করা হয়?

এই বাবা দিবস পালন করা হয় সন্তানদের দ্বারা তাদের বাবার প্রতি কৃতজ্ঞতা, শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করার জন্য। বাবারা তাদের সন্তানদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। তারা তাদের সন্তানদের ভালোবাসা, নিরাপত্তা, শিক্ষা, এবং দিকনির্দেশনা প্রদান করে। বাবা দিবস পালনের মাধ্যমে তাদের এই ত্যাগ ও অবদানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

আরও পড়ুনঃ  বাবা দিবসের বক্তব্য ও পিতৃ দিবস নিয়ে কিছু কথা

বাবা দিবসের ইতিহাসঃ যেভাবে এলো বাবা দিবস

ধারণা করা হয়, ১৯০৮ সালের ৫ই জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জিনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় এই দিনটি প্রথম পালিত হয়।

আরেকটি ধারণায় জানা যায়, সনোরা স্মার্ট ডড নামের ওয়াশিংটনের এক ভদ্রমহিলার মাথাতেও বাবা দিবসের আইডিয়া আসে। তার মা মারা যাওয়ার পর, তার বাবা উইলিয়াম জ্যাকসন স্মার্ট ছয় ভাইবোনকে একা হাতে মানুষ করেছিলেন।

মা দিবস পালনের পর, সনোরা মনে করেন যে বাবার জন্যও একটি দিন থাকা উচিত। তিনি তার স্থানীয় গির্জায় তার বাবার প্রতি সম্মান জানিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করেন।

১৯১০ সালে, সনোরার চেষ্টায় ওয়াশিংটনের স্পোকেন শহরে প্রথম আনুষ্ঠানিকভাবে বাবা দিবস পালিত হয়। ১৯৬৬ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট লিন্ডন জনসন আনুষ্ঠানিকভাবে জুন মাসের তৃতীয় রবিবারকে ‘বাবা দিবস’ হিসেবে ঘোষণা করেন।

বাংলাদেশে বাবা দিবস পালন

বাংলাদেশে, বাবা দিবস ১৯৬০-এর দশকের শেষভাগে পালন শুরু হয়। বর্তমানে, প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস পালিত হয়।

শেষ কথাঃ আসলে এই বাবা দিবসের কোন প্রয়োজনেই আমাদের সমাজে নেই। কারণ বাবাকে প্রতিদিন, প্রতি ক্ষণে ভালোবাসা যায়। তবে তথাকথিত এই বাবা দিবস সম্পর্কে জ্ঞান রাখা ভালো। তাই আপনাদের সাথে বাবা দিবস সমন্ধে এই আর্টিকেলটি শেয়ার করেছি।

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।