প্রশ্ন ও উত্তরবিশ্বতথ্য

বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তির তালিকা ২০২৪

বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের ব্যাপারে জানতে চাইলে আজকের আর্টিকেলটি আপনার জন্যই। ফোর্বস মতে, ২০২৪ সালের ৪ মার্চ পর্যন্ত, বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের তালিকা নিচে দেয়া হলো-

বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তির তালিকা ২০২৪

১. বার্নার্ড আর্নল্ট – ২২৩.৪ বিলিয়ন মার্কিন ডলার

বার্নার্ড আর্নল্ট একজন ফরাসি ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং শিল্প সংগ্রাহক। তিনি বিশ্বের বৃহত্তম বিলাসবহুল পণ্য কোম্পানি LVMH-এর প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান এবং সিইও।

আর্নল্ট তার অনন্য ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি, ঝুঁকি গ্রহণের ক্ষমতা এবং অধ্যবসায়-এর জন্য পরিচিত। তিনি একজন প্রভাবশালী ব্যক্তিত্ব যিনি বিশ্ব অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

২. ইলন মাস্ক – ১৯৫.৭ বিলিয়ন মার্কিন ডলার

ইলন মাস্ক একজন দক্ষিণ আফ্রিকান-জন্মগ্রহণকারী আমেরিকান উদ্যোক্তা ও ব্যবসায়ী, যিনি ১৯৭১ সালে জন্মগ্রহণ করেন।

ইলন মাস্ক পেপাল, স্পেস এক্স, টেসলা ও ওপেন এআই এর মতো বেশ কিছু প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সিইও এর পদে নিযুক্ত আছেন।

মাস্ক তার উদ্ভাবনী ধারণা, উদ্যোক্তা মনোভাব এবং বিভিন্ন শিল্পে বিপ্লব ঘটানোর ক্ষমতার জন্য বিখ্যাত।

৩। জেফ বেজোস – ১৯৪.২ বিলিয়ন মার্কিন ডলার

জেফ বেজোস একজন আমেরিকান উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং লেখক। তিনি ই-কমার্সের বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করেছেন এবং বিশ্বের বৃহত্তম অনলাইন খুচরা বিক্রেতা Amazon.com-এর প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান এবং সিইও হিসেবে পরিচিত।

বেজোস তার উদ্ভাবনী দৃষ্টিভঙ্গি, ঝুঁকি গ্রহণের ক্ষমতা এবং দীর্ঘমেয়াদী চিন্তাভাবনার জন্য পরিচিত। তিনি আমাদের সময়ের অন্যতম সফল উদ্যোক্তা এবং বিশ্ব অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছেন।

৪। মার্ক জাকারবার্গ – ১৭৭.১ বিলিয়ন মার্কিন ডলার

মার্ক জাকারবার্গ একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও উদ্যোক্তা, যিনি ১৯৮৪ সালে জন্মগ্রহণ করেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-এর প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে বিখ্যাত।

জাকারবার্গ তার উদ্ভাবনী দক্ষতা, ব্যবসায়িক কৌশল এবং বিশ্বকে প্রভাবিত করার ক্ষমতার জন্য প্রশংসিত হয়েছেন। তবে, ডেটা গোপনীয়তা লঙ্ঘন এবং ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার বিষয়ে সমালোচনারও সম্মুখীন হয়েছেন।

৫। বিল গেটস – ১২৯.৭ বিলিয়ন মার্কিন ডলার

বিল গেটস একজন আমেরিকান ব্যবসায়ী, সফটওয়্যার বিকাশকারী, বিনিয়োগকারী, লেখক এবং সমাজসেবী। তিনি মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা, যেখানে তিনি চেয়ারম্যান, সিইও, প্রেসিডেন্ট এবং প্রধান সফটওয়্যার আর্কিটেক্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

২০০৮ সালে, গেটস মাইক্রোসফটের দৈনন্দিন কাজ থেকে পদত্যাগ করেন, কিন্তু চেয়ারম্যান হিসেবে বহাল থাকেন।

গেটস তার উদ্ভাবনী দৃষ্টিভঙ্গি, ব্যবসায়িক কৌশল এবং পরোপকারী কাজের জন্য পরিচিত। তিনি কম্পিউটার শিল্পে বিপ্লব ঘটিয়েছেন এবং বিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব হিসেবে বিবেচিত হন।

৬। ওয়ারেন বাফেট – ১১২.৩ বিলিয়ন মার্কিন ডলার

ওয়ারেন এডওয়ার্ড বাফেট একজন আমেরিকান বিনিয়োগকারী, ব্যবসায়ী, সমাজসেবী এবং লেখক। তিনি বার্কশায়ার হ্যাথাওয়ে-এর চেয়ারম্যান ও সিইও, যা বিভিন্ন কোম্পানির একটি বিশাল হোল্ডিং কোম্পানি।

বাফেট তার সাদামাটা জীবনধারা, দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি এবং পরোপকারী কাজের জন্য পরিচিত। তিনি বিনিয়োগ এবং ব্যবসায়-এর বিষয়ে একজন প্রভাবশালী চিন্তাবিদ এবং বিশ্বের অন্যতম সম্মানিত ব্যক্তিত্ব হিসেবে বিবেচিত হন।

৭। ল্যারি এলিসন – ১১২.৩ বিলিয়ন মার্কিন ডলার

ল্যারি এলিসন বা লরেন্স জোসেফ এলিসন, একজন বিখ্যাত আমেরিকান উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং লোকপ্রিয় প্রযুক্তি ব্যক্তিত্ব। তিনি ওরাকল কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা, প্রাক্তন সিইও এবং বর্তমান চেয়ারম্যান ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা।

ল্যারি এলিসন কেবল একজন সফল ব্যবসায়ীই নন, প্রযুক্তি জগতেও তার বিরাট প্রভাব রয়েছে। তিনি ক্লাউড কম্পিউটিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো উদীয়মান প্রযুক্তিতে বিনিয়োগের জন্য পরিচিত।

৮। মুকেশ আম্বানি – ১১৬.৩ বিলিয়ন মার্কিন ডলার

মুকেশ ধীরুভাই আম্বানি একজন বিখ্যাত ভারতীয় ব্যবসায়ী, শিল্পপতি এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা।

আম্বানি ভারতের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তিনি ভারতের বৃহত্তম ব্যক্তিগত খাতের নিয়োগকর্তা এবং দেশের অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

৯। ফ্রাঙ্কোইস বেতানকোর্ট মায়েরস – ৯৯.৯ বিলিয়ন মার্কিন ডলার

ফ্রাঙ্কোইস বেতানকোর্ট মায়েরস একজন ফরাসি উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং ল’ওরিয়ালের প্রাক্তন মালিকান। তিনি বিশ্বের সবচেয়ে ধনী মহিলা হিসেবে পরিচিত ছিলেন।

তিনি সৌন্দর্য শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন এবং ল’ওরিয়ালকে বিশ্বের বৃহত্তম সৌন্দর্য প্রতিষ্ঠানগুলির মধ্যে একটিতে পরিণত করতে সাহায্য করেছিলেন।

ফ্রাঙ্কোইস বেতানকোর্ট মায়েরস একজন সফল ব্যবসায়ী এবং পরোপকারী ছিলেন যিনি বিশ্বে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিলেন। তার জীবন ও কর্মজীবন অনেকের কাছে অনুপ্রেরণার উৎস।

১০। স্টিভ বালমার – ৯৮.৮ বিলিয়ন মার্কিন ডলার

স্টিভ বলমার একজন আমেরিকান ব্যবসায়ী যিনি ২০০০ সাল থেকে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০১৪ সালে চেয়ারম্যানের পদ থেকে অবসর গ্রহণ করেন।

বলমার মাইক্রোসফটকে বিশ্বের অন্যতম মূল্যবান প্রযুক্তি কোম্পানিতে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তিনি একজন দক্ষ ব্যবসায়িক নেতা হিসেবে খ্যাতি অর্জন করেছেন এবং তার নেতৃত্বের ধরণের জন্য প্রশংসিত হয়েছেন।

মনে রাখবেন: এই তালিকা ক্রমাগত পরিবর্তনশীল এবং স্টক মার্কেটের দাম ও অন্যান্য আর্থিক বিষয়ের উপর নির্ভর করে।

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।