ইসলাম ধর্মচলমান প্রসঙ্গ

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে – কোরবানির ঈদ ২০২৪

ঈদুল আজহা ২০২৪

আসসালামু আলাইকুম আজকের এই আর্টিকেলে আমরা জানবো ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বা কোরবানির ঈদ ২০২৪ কবে হবে

ঈদুল আজহা বা কুরবানির ঈদ মুসলমানদের জন্য বেশ আনন্দের। কারণ বছরের দুইটি উৎসবের ১টি হলো এই ঈদুল আজহা বা কোরবানির ঈদ।

ঈদুল ফিতরের মতোই মুসলমানেরা এই দিনটিকে আনন্দ ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে পালন করে থাকে।

ঈদুল আজহা ২০২৪ বাংলাদেশ ও অন্যান্য সকল দেশেই চাঁদ দেখার উপর নির্ভর করে পালিত হয়ে থাকে। তাই সঠিকভাবে বলা যায় না ঠিক কত তারিখে বা কবে ঈদ হবে।

তবে আধুনিক বিজ্ঞানের কল্যাণে তারিখ বলা অনেকটাই সহজ হয়ে দাঁড়িয়েছে। পূর্ব অভিজ্ঞতায় বলতে পারি, আধুনিক ক্যালেন্ডারে ঈদুল আজহা ২০২৪ এর সম্ভাব্য যে তারিখ দেয়া হয়েছে, তা থেকে ১ দিন এদিক সেদিক হতে পারে।

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে

আগেই বলেছি সঠিক সময় বেঁধে দেয়া একদমই সম্ভব নয়, কারণ ঈদ চাঁদ দেখার পর পালন করা হয়। যদি চাঁদ বেঁধে দেয়া সময়ের মধ্যে না উঠে তবে তা ভুল তথ্যের মধ্যে পরবে। তাই সঠিক সময় দেয়া সম্ভব হয়না

আরও পড়ুনঃ  ঈদুল আজহার সরকারি ছুটি ২০২৪

ঈদ উল আযহা ২০২৪ কোন মাসে?

ঈদ উল আযহা ২০২৪ জুন মাসে হবে। বর্তমান ক্যালেন্ডার অনুযায়ী জুন মাসের ১৭ তারিখে ঈদ উল আযহা ২০২৪ হওয়ার সম্ভাবনা রয়েছে, যদিও চাঁদ দেখার পর বাংলাদেশ সরকার ঈদের সঠিক তারিখ ঘোষণা করবেন।

ইসলামি চান্দ্র পঞ্জিকায়, ঈদুল আযহা জ্বিলহজ্জের ১০ তারিখে পড়ে। আন্তর্জাতিক (গ্রেগরীয়) পঞ্জিকায় তারিখ প্রতি বছর ভিন্ন হয়, সাধারণত এক বছর থেকে আরেক বছর ১০ বা ১১ দিন করে কমতে থাকে। ঈদের তারিখ স্থানীয়ভাবে জ্বিলহজ্জ মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে।

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।