স্বাস্থ্য ও চিকিৎসা

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কী কী করতে পারি?

 আমাদের শরীর যেকোনো সময় বিভিন্ন ধরনের রোগ-জীবাণু বা ভাইরাস-ব্যাকটেরিয়ে দ্বারা আক্রান্ত হয়। তখন সেগুলো থেকে আমাদের শরীরকে রক্ষা করে আমাদের শরীরের রোগ প্রতিরোগ ক্ষমতা।

যার শরীরে রোগ প্রতিরোগ ক্ষমতা যতটা ভালো তার শরীরে রোগ-বালাইয়ে আক্রান্ত হওয়ার ঝুঁকি ততই কম হয়ে থাকে। এই রোগ প্রতিরোগ ক্ষমতার কিছু অংশ আমরা জন্মের সময় অর্জন করি আর বাকি অংশ আমাদের জীবন-যাপনের উপর নির্ভর করে থাকে।

তাই আমাদের শরীরে রোগ প্রতিরোগ ক্ষমতা বাড়ানোর জন্য কিছু নিয়ম মেনে চলা খুব জরুরি।

রোগ প্রতিরোগ ক্ষমতা রাড়ানোর কিছু নিয়ম

১ঃ প্রথমে আপনি ধুমপান এবং যে কোনো নেশা জাতীয় দ্রব্য থেকে নিজেকে সরিয়ে রাখেন। যদি আপনি ধুমপান বা নেশা জাতীয় দ্রব্যই আসক্ত থাকেন, তাহলে আপনি যে কোনো রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা অধুমপানীয় মানুষের থেকে অনেক বেশি।

২ঃ আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

৩ঃ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা খুব জরুরি। কারণ উচ্চ রক্ত চাপ শরীরের রোগ প্রতিরোগ ক্ষমতা কমিয়ে ফেলে।

৪ঃ সুস্থ থাকার জন্য প্রতিদিন ৬ থেকে ৮ ঘন্টা ঘুমাতে হবে। তবে ঘুমের পরিমাণ বয়সের সাথে সাথে কম বেশি হতে পারে।

৫ঃ স্বাস্থ্যকর খাবার খেতে হবে। বেশি করে শাক-সবজি, ফল-মুল এবং আঁশযুক্ত খাবার খেতে হবে। তেল, চর্বি, বেশি মসলাযুক্ত খাবার এবং চিনিযুক্ত খাবার কম খাওয়াই ভালো হবে শরীরের জন্য। অতিরিক্ত চা-কপি খাওয়া বাদ দিতে হবে।

৬ঃ প্রতিদিন শারীরিক পরিশ্রম করতে হবে। প্রতিদিন আধাঘন্টা হাটা শরীরের জন্য ভালো ব্যায়াম।

আরও পড়ুনঃ  কীভাবে হাঁটলে কিছুদিনের মধ্যেই কমবে ওজন?

৭ঃ মানসিক চাপ কমাতে হবে। মানসিক চাপ কমানোর জন্য আপনি আপনার কাজের পাশাপাশি পরিবার বা বন্ধু-বান্ধুবীদের সাথে সময় কাটাতে পারেন বা আপনার সখের কাজ করতে পারেন।

৮ঃ সবসময় নিজেকে পরিষ্কার-পরিছন্ন রাখতে হবে। সুস্থ থাকা জন্য আপনি বার বার সাবান বা স্যানিটাইজার দিয়ে হাত স্যানিটাইজ করার অভ্যাস করুন। যেখানে সেখানে থুথু ফেলার বাজে অভ্যাস বাদ দিতে হবে। বার বার চোখ-মুখে হাত দেওয়া বা নাকে হাত দেওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।