বিশ্বতথ্য

ভ্যাটিকান সিটির রহস্য: অজানা সত্য যেগুলো আপনি জানেন না!

ইতালির রাজধানী রোম শহরে আরও একটি ক্ষুদ্র স্বাধীন দেশ আছে, তার নাম ভ্যাটিকান সিটি। এটি পৃথিবীর সবচেয়ে ছোট দেশ।

খ্রিস্টান ধর্মের ক্যাথলিক মতানুসারীদের সর্বশ্রেষ্ঠ ধর্মীয় স্থান এটি। পোপ এ রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান। বিশ্বের ক্ষুদ্রতম দেশ হলেও এ রাষ্ট্রের আছে পৃথক পতাকা; আছে সংবিধান; পৃথক মুদ্রা; সিলমোহর ও নিরাপত্তা ব্যবস্থাসহ সবকিছু।

ভ্যাটিকান সিটি কেবল ধর্মীয় গুরুত্বের জন্যই বিখ্যাত নয়, বরং রহস্য ও ষড়যন্ত্রের জন্যও। শতাব্দী ধরে, এই ভূমি অজানা ঘটনা, গোপন নথি এবং অদৃশ্য ব্যক্তিত্বের গল্পে ভরা।

চলুন ভ্যাটিকান সিটির এমন কিছু রহস্যময় ও আজব তথ্য জেনে নেই, যেগুলো হয়তো এখনো আপনার অজানা।

অতীত ও ভবিষ্যৎ দেখার যন্ত্র

শোনা যায় ভ্যাটিকান সিটির পোপের গির্জার গোপন কুঠুরিতে আছে হাজার বছরের পুরোনো টাইম ভিউয়ার। যা দিয়ে অতীত, বর্তমান ও ভবিষ্যৎ দেখে থাকেন ফাদাররা।

পোপের অদৃশ্য হওয়া

ভ্যাটিকান সিটির ইতিহাস জুড়ে বেশ কয়েকজন পোপ অদ্ভুতভাবে অদৃশ্য হয়ে গেছেন, যার মধ্যে রয়েছে পোপ পঞ্চম পিয়াস এবং পোপ নবম পিয়াস। তাদের নিখোঁজের পেছনে কী কারণ ছিল তা এখনও জানা যায়নি।

নেপলিওনের ভবিষ্যদ্বাণী

অনেকের মতে নেপোলিয়ন ভ্যাটিকান সিটিতে আক্রমণের সময় একটি ভবিষ্যদ্বাণী শুনেছিলেন। যদি সে ভ্যাটিকান আক্রমণ করে, তাহলে সে “বিশ্বের শেষ দেখতে পাবেন”। কিছুদিন পরে, তিনি পরাজিত হন এবং নির্বাসিত হন।

শয়তানের হাত

ভ্যাটিকান জাদুঘরের একটি ভাস্কর্য, “Laocoon and His Sons”, শয়তানের হাত দ্বারা তৈরি বলে বিশ্বাস করা হয়। শোনা যায় যারা ভাস্কর্যটি স্পর্শ করে তারা অসুস্থ হয়ে পড়ে।

আরও পড়ুনঃ  অদ্ভুত ৬টি স্থান, যেখানে রাত হয়না, দেখা যায় সূর্য

ভূগর্ভস্থ টানেল

ভ্যাটিকান সিটির নীচে একটি বিস্তৃত ভূগর্ভস্থ টানেল নেটওয়ার্ক রয়েছে বলে বিশ্বাস করা হয়। কিছু লোক বিশ্বাস করে যে এই টানেলগুলি গোপন সমাধি, অজানা কক্ষ এবং এমনকি অন্যান্য শহরের সাথে সংযোগ স্থাপন করে।

ভ্যাটিকান আর্কাইভ

বলা হয়ে থাকে ভ্যাটিকান সিটিতে গোপন ভ্যাটিকান আর্কাইভ রয়েছে, এই আর্কাইভে ধর্মীয় ইতিহাসের কিছু গুরুত্বপূর্ণ নথি রয়েছে যা জনসাধারণের জন্য অ্যাক্সেসযোগ্য নয়। এখানে এমন নথিও রয়েছে যা খ্রিস্টান ধর্মের মূল ভিত্তিকে চ্যালেঞ্জ করতে পারে।

সুইস আর্মি

ভ্যাটিকান সিটিতে পোপের নিরাপত্তার জন্য আছে ১৩৫ সেনা সদস্য রয়েছে। এরা সবাই সুইজারল্যান্ডের। তাদেরকে পটেনশিয়াল সুইস আর্মি বলা হয়। ১৯ থেকে ৩০ বছর বয়ষ্ক এই সেনা সদস্যরা কেউ বিয়ে করে না। পোপের খেদমতে এরা জীবন উৎসর্গ করেছে।

কিন্তু ইতালির রাজধানী রোমে ভ্যাটিকান সিটি নামে স্বাধীন এই রাষ্ট্র থাকলেও কেন এর নিরাপত্তারক্ষীরা সুইস তা এক রহস্য।

এই রহস্যগুলির ব্যাপারে জানতে চাওয়া হলে ভ্যাটিকান সিটি কর্তৃপক্ষ এই দাবিগুলির বেশিরভাগই অস্বীকার করেছে। তবুও, রহস্যগুলি ভ্যাটিকান সিটিকে আরও রহস্যময় করে তোলে এবং মানুষের কল্পনাশক্তিকে উদ্দীপিত করে।

সহজ ভাষায়

ইসলাম ও বিশ্বতথ্য জানুন সহজ, সাবলীল বাংলায়!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।